এমপিওভুক্তি হবে আরও ১৫৩৭ শিক্ষাপ্রতিষ্ঠান বললেন অতিরিক্ত সচিব জাভেদ আহমেদ

এমপিওভুক্তি হবে আরও ১৫৩৭ শিক্ষাপ্রতিষ্ঠান বললেন অতিরিক্ত সচিব জাভেদ আহমেদ
এমপিওভুক্তির জন্য আবেদন জমা পড়েছে হাজার ১৪১ শিক্ষাপ্রতিষ্ঠানের। এসব শিক্ষা প্রতিষ্ঠান থেকে বাছাই করে হাজার ৫৩৭ প্রতিষ্ঠানকে এমপিও নীতিমালার আলোকে যোগ্য বলে চিহ্নিত করেছে শিক্ষা মন্ত্রণালয়ের গঠিত কমিটি। তবে এই এমপিভুক্তি পর্যায়ক্রমে দেয়া হতে পারে।
শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (মাধ্যমিক) জাবেদ আহমেদ বলেন, ‘আমরা একটি প্রাথমিক তালিকা তৈরি করেছি। সবাই বসে তা দেখার সময় কিছু পরিবর্তনও আসতে পারে। তবে তালিকার চূড়ান্ত অনুমোদন দেবেন শিক্ষামন্ত্রী। তিনি জানান, এমপিওভুক্তির জন্য ১০০ নম্বর রাখা হয়েছিল। একাডেমিক স্বীকৃতি, শিক্ষার্থীর সংখ্যা, পরীক্ষার্থী উত্তীর্ণের সংখ্যার ওপর ভিত্তি করে নম্বর দিয়ে উত্তীর্ণদের বাছাই করা হয়েছে।
তথ্যমতে, এক হাজার ৯৬৭ নিম্ন মাধ্যমিক বিদ্যালয় আবেদন করেছিল, তাদের মধ্যে যোগ্য ৫৭৯ স্কুল। দুই হাজার ৭৩৯টি মাধ্যমিক বিদ্যালয়ের আবেদনের মধ্যে ৭৬৪টি প্রতিষ্ঠানকে যোগ্য বিবেচনা করা হচ্ছে। উচ্চ মাধ্যমিক পর্যায়ে এমপিওভুক্তির যোগ্য ১২১টি কলেজ। এর মধ্যে স্কুল অ্যান্ড কলেজ এবং কলেজ দুই স্তরের প্রতিষ্ঠানই রয়েছে। ৫৫৪টি ডিগ্রি কলেজ এমপিওভুক্তির আবেদন করেছিল, এর মধ্যে যোগ্য ৪৩ কলেজ।
সংশ্লিষ্ট সূত্র জানায়, তালিকা চূড়ান্ত করা হলেও বর্তমান সরকারের মেয়াদে নির্বাচনের ঠিক আগে এমপিওভুক্তির সম্ভাবনা কম। এর কারণ হচ্ছে বাদ পড়া প্রতিষ্ঠানগুলো ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানাতে পারে। শিক্ষা মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন, ‘আমরা দেড় হাজার প্রতিষ্ঠানের তালিকা তৈরি করেছি। তবে এত প্রতিষ্ঠান এমপিওভুক্তির সিদ্ধান্ত নেওয়ার এখতিয়ার শিক্ষা মন্ত্রণালয়ের নেই। এই তালিকা প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হবে। তাঁরা মনে করলে একবারেও এমপিও দিতে পারেন, আবার পর্যায়ক্রমেও দিতে পারেন। 
এমপিওভুক্তি হবে আরও ১৫৩৭ শিক্ষাপ্রতিষ্ঠান বললেন অতিরিক্ত সচিব জাভেদ আহমেদ এমপিওভুক্তি হবে আরও ১৫৩৭ শিক্ষাপ্রতিষ্ঠান বললেন অতিরিক্ত সচিব জাভেদ আহমেদ Reviewed by Admin on 14 September Rating: 5

No comments:

Powered by Blogger.